মঙ্গলবার - ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

মঙ্গলবার - ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ - ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - ১০ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

নির্বাচনে জাতিসংঘকে যুক্ত করবে না আওয়ামীলীগ

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মো. শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতিসংঘ বা কোনো বন্ধু রাষ্ট্র থেকে সংলাপের বিষয়ে প্রস্তাব দেওয়া হয়নি।

নির্বাচনে জাতিসংঘকে যুক্ত করার কোনো প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন তিনি। রোববার (১১ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সংলাপে বসা নিয়ে বন্ধু রাষ্ট্র থেকে কোনো চাপ আছে কি না জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, আমি গত ৯ বছরে এ ধরনের কোনো বৈঠকে ছিলাম না বা আমাকে কেউ বলেনি। নির্বাচনকে সামনে রেখে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তাকে এ ধরনের প্রস্তাবনা কেউ দেননি বা নির্বাচনকালীন সরকারে বর্তমান সংবিধানের বাইরে অন্য কোনো কাঠামোর ধারের কাছের কোনো কাঠামোর সাজেশানস কোনো বন্ধু রাষ্ট্র দেয়নি।

প্রতিমন্ত্রী বলেন, রাজনৈতিক নেতারা কেন এটা নিয়ে বলছেন আমার জানা নেই। কিন্তু কোনো রাষ্ট্র থেকে বা আন্তর্জাতিক সংস্থা থেকে এ বিষয়ে (সংলাপ) চাপে থাকা তো দূরের কথা, কোনো প্রস্তাবনাও পাইনি।

সংসদ নির্বাচনে জাতিসংঘকে যুক্ত করার বিষয়ে শাহরিয়ার আলম বলেন, কোনো প্রয়োজন নেই। আমি ব্যক্তিগতভাবে মনে করি না। ব্যাপক সংঘর্ষের পরিস্থিতি হলে জাতিসংঘ সেখানে থাকে। যুদ্ধের মতো কোনো পরিস্থিতি হলে জাতিসংঘ সেখানে থাকে। বাংলাদেশের পরিস্থিতি অনেককাল আগে সে রকম ছিল।

নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষক প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন করার প্রচেষ্টা করছে। এটা অনেক সময় যথেষ্ট নয়। এটাকে সার্টিফাই করা লাগে। সে কারণে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা এসে দেখবেন, তারা বলবেন। এ বিষয়ে নির্বাচন কমিশন থেকে যখন পররাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হবে, তা পালন করা হবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn