রবিবার - ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

রবিবার - ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ - ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ত্রি-স্মৃতি বিজড়িত মহান বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে- নানা আয়োজনে ২৫৬৭ বুদ্ধ জয়ন্তী উদযাপন

ত্রি-স্মৃতি বিজড়িত মহান বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে- ২৫৬৭ বুদ্ধ জয়ন্তী সংঘদান সহ অষ্টপরিষ্কার দান, সংসার চক্র প্রদর্শন ও বৌদ্ধ সম্মেলন গত ৫ মে শুক্রবার দিনব্যাপী নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে কুশল জাদি ও বৌদ্ধ মহাশ্মশান, রুমখাঁপালং, উখিয়া, কক্সবাজার সম্পন্ন হয়েছে।

এ উপলক্ষে সকাল ৭ টায় প্রভাত ফেরী ও ৯ টায় পরলোকগত জ্ঞাতীগনের স্মরণে সংঘদান সহ অষ্টপরিষ্কার দান ও সদ্ধর্মদেশনা, বুদ্ধ জয়ন্তী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতি সভাপতি এস ধর্মপাল মহাথেরো।

অনুষ্ঠানে আর্শীবাদক হিসাবে উপস্থিত ছিলেন ধেছুয়াপালং শ্রদ্ধাংকুর বিহার অধ্যক্ষ ইন্দ্রবংশ মহাথের, প্রধান সদ্ধর্মদেশক ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বুদ্ধ পন্ডিত, লেখক, গবেষক,প্রাবন্ধিক, বুদ্ধিজীবী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান ও চট্টগ্রাম বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ প্রফেসর ড. জিনবোধি মহাথেরো।

বিশেষ সদ্ধর্মদেশক ছিলেন শাসনপ্রিয় মহাথেরো, জ্যোতি প্রজ্ঞা মহাথেরো, অনুষ্ঠান উদ্বোধক করেন ভালুকিয়া কালা চাঁদপুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ জ্যোতিঃশান্ত থেরো মহোদয়, স্বাগত ভাষণ প্রদান করেন বাবু শিক্ষক তুষার বড়ুয়া, আরো অনেক জ্ঞানী গুনী ভিক্ষু সংঘ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জে বি এস আনন্দবোধি থেরো’র সম্পাদনায় আনন্দ বার্তা নামক বৌদ্ধ ধর্মীয় পত্রিকা বুদ্ধ পূর্ণিমা ও মহান মে দিবস উপলক্ষে প্রকাশিত উন্মোচন করা হয়।

অনুষ্ঠান শুরুতেই পবিত্র ত্রিপিটক থেকে মঙ্গলপাঠ করেন জ্যোতিউপসেন ভিক্ষু। অনুষ্ঠানে উপস্থিত মহান পূজনীয় ভিক্ষু সংঘকে পুষ্পধারা একঝাক তরুণী সুন্দর সুচারুভাবে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। দুপুর ৩ টায় সদ্ধর্মসভায় একক ধর্মদেশনা প্রদান করেন উখিয়া, শৈলেরঢেবা জ্ঞানসেন বৌদ্ধ ভিক্ষু-শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্র প্রতিষ্ঠাতা, পরিচালক কুশলায়ন মহাথের, অনুষ্ঠানে উদ্বোধনী সদ্ধর্মদেশনা করেন উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সাধারণ সম্পাদক ও উখিয়া ত্রিরত্ন বৌদ্ধ অধ্যক্ষ জ্যোতিঃপ্রিয় থেরো। এছাড়া আরো অনেক ভিক্ষু সংঘ উপস্থিত ছিলেন।

বিকেলে অনুষ্ঠানে এসে পরিদর্শন করেন প্রধান অতিথি উখিয়া ৩ নং হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের, চেয়ারম্যান এস এম ইমরুল কায়েস চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন হলদিয়া পালং ৩ নং ও ৮ নং ওয়ার্ড মেম্বার, বাবু স্বপন শর্মা রনি।অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ত্রিরত্ন সংগীত একাডেমীর ছাত্র/ ছাত্রী বৃন্দ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn