রবিবার - ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

রবিবার - ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ - ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

যুক্তরাষ্ট্রে রেকর্ড সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ৭৮ ডিগ্রি সেলসিয়াস

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ হ্যাম্পশায়ারের মাউন্ট ওয়াশিংটনের উপরে তীব্র শীতল বাতাসে রাতারাতি তাপমাত্রা মাইনাস ৭৮ ডিগ্রি সেলসিয়াসে (মাইনাস ১০৮ ডিগ্রি ফারেনহাইট) পৌঁছেছে। দেশটির জাতীয় আবহাওয়া পরিষেবা (এনডব্লিউএস) এ কথা জানিয়েছে।

মেইন স্টেটের গ্রে শহরে পরিষেবার অফিস এক টুইটে বলেছে, এটি মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন বায়ু-শীতল তাপমাত্রার জন্য একটি নতুন মার্কিন রেকর্ড তৈরি করেছে। সিএনএন জানিয়েছে, এটি আলাস্কায় মাইনাস ৭৬ ডিগ্রি সেলসিয়াসের আগের রেকর্ডটি ভেঙেছে।

ওয়েদার চ্যানেল জানিয়েছে, মাউন্ট ওয়াশিংটনে আগের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাইনাস ৭৪ ডিগ্রি সেলসিয়াস, সেখানে ২০০৪ সালে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

প্রায় ৬,৩০০ ফুট উচ্চতার মাউন্ট ওয়াশিংটন হল উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ শিখর এবং এটি বিশ্বের সবচেয়ে খারাপ আবহাওয়ার জন্য পরিচিত। মাইনাস ৪৩ সেলসিয়াস তাপমাত্রা এবং একই সাথে ঘণ্টায় ১১০ মাইল বেগে বাতাস বইছে। এতে এই সর্বনিন্ম তাপমাত্রার রেকর্ড সৃষ্টি হয়েছে।

মেইনের ক্যারিবু এনডব্লিউএস অফিস জানিয়েছে, কানাডার সীমান্তের ঠিক দক্ষিণে ছোট শহর ফ্রেঞ্চভিলে মাইনাস ৫১ সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তারা এই অঞ্চলে ‘তুষারপাতের’ রিপোর্ট পেয়েছে, যাকে ‘ক্রায়োসিজম’ও (বা তুষার কম্পন) বলা হয়।

এনডব্লিউএস অফিস টুইটারে লিখেছে, ‘ভূমিকম্পের মতোই কম্পন সৃষ্টি করে, বজ্রপাতের সংবেদন তৈরি করে। এটি খুব ঠাণ্ডা হলে হিমায়িত মাটি বা ভূগর্ভস্থ জলে হঠাৎ ফাটল সৃষ্টি করে।’

এনডব্লিউএস জানিয়েছে, নিউইয়র্কের সেন্ট্রাল পার্কে তাপমাত্রা মাইনাস ১৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। বোস্টনে বাতাস-ঠাণ্ডা তাপমাত্রা মাইনাস ৩৪ সেলসিয়াসের নিচে নেমে গেছে, যেখানে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে শুক্রবার পাবলিক স্কুলগুলি বন্ধ করে দেওয়া হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn