রবিবার - ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

রবিবার - ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ - ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ইসরায়েল-ফিলিস্তিন ‘অহেতুক উত্তেজনা’ বন্ধের আহ্বান জাতিসংঘের

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সহিংসতা ক্রমেই মারাত্মক আকারে ছড়িয়ে পড়ছে। এমন প্রেক্ষাপটে উভয় পক্ষের প্রতি ‘অহেতুক উত্তেজনা’ বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক। সহিংসতা ও রক্তপাত আরও বাড়তে পারে- ইসরাইলি এমন পদক্ষেপেরও সমালোচনা করে তা থেকে বিরত থাকারও আহ্বান জানিয়েছেন তিনি। খবর এএফপি’র।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ আহ্বান জানান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার।
এই বছরের গোড়ার দিকে সংঘাতে হামলাকারী, জঙ্গি ও বেসামরিক লোকসহ ৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ ছাড়াও এক শিশু, ছয় ইসরায়েলি বেসামরিক নাগরিক ও একজন ইউক্রেনীয় নিহত হয়।

বিবৃতিতে তুর্ক আরও বলেন, শুধুমাত্র মৃতদেহ, বিপর্যস্ত জীবন ও চরম হতাশাজনিত সহিংসতা ও জবরদস্তির ব্যর্থ পদক্ষেপ আর না বাড়িয়ে, তার পরিবর্তে আমি ক্রমবর্ধমান সহিংসতার অযৌক্তিক ধারা থেকে বেরিয়ে আসার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাই।

তিনি বলেন, আগ্নেয়াস্ত্রের বিস্তার ইসরায়েলি ও ফিলিস্তিনি উভয়েরই হতাহতের ঝুঁকি বাড়িয়ে তুলবে। তুর্ক সরকারি বা অন্য যে কোনো কর্তৃপক্ষীয় পদে অধিষ্ঠিত ব্যক্তিদের অপরের প্রতি ‘ঘৃণা-উসকানিমূলক ভাষা’ ব্যবহার পরিহারের আহ্বান জানান।
জেরুজালেম হামলার পাল্টা জবাবে ইসরায়েল কর্তৃক জোরপূর্বক উচ্ছেদ ও বাড়িঘর ধ্বংস ‘সম্মিলিত শাস্তিরই’ সামিল উল্লেখ করে তিনি বলেন, ‘ইসরায়েল সরকারের সাম্প্রতিক পদক্ষেপগুলো মানবাধিকার আইনের লঙ্ঘন ও অপব্যবহার বৃদ্ধিকে প্ররোচিত করছে।’

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn